আরেফিন নগর, বায়েজীদ বোস্তামী, চট্টগ্রাম

কমিউনিকেশন স্কিল

কমিউনিকেশন স্কিল


কমিউনিকেশন স্কিল বা যোগাযোগ দক্ষতা হলো অন্যের দেওয়া তথ্য সঠিকভাবে বুঝতে পারা এবং নিজে যা বলতে চান, তা অন্যকে সঠিকভাবে বোঝাতে পারা।
ব্যক্তিগত এবং পেশাদার উভয় ক্ষেত্রেই ভালো যোগাযোগ দক্ষতা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার আত্মবিশ্বাস এবং স্বচ্ছতার সঙ্গে নিজেকে প্রকাশ করার ক্ষমতা বিভিন্নভাবে সুফল বয়ে আনবে। এর ফলে আপনি আরও শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হবেন এবং লক্ষ্য অর্জনের জন্য অনেকটাই এগিয়ে থাকবেন। ব্যক্তি এবং পেশাগত জীবনে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করা আপনার জন্য অনেকটাই সহজ হবে, যদি আপনার যোগাযোগ দক্ষতা সমৃদ্ধ থাকে।
আপনার কমিউনিকেশন স্কিল (Communication Skill) উন্নত করার বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে যা সামান্য অনুশীলনের মাধ্যমে নিখুঁত করা যেতে পারে। যেমনঃ
১. একজন ভাল শ্রোতা হন
আপনার কথাটি ভাল ভাবে জানাতে সক্ষম হওয়ার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে যে অন্য ব্যক্তি আপনাকে কী বোঝাতে চাইছেন। তাই আপনার কথা বলার চেষ্টা করার আগে আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে শুনতে হবে।
ভাল করে শোনা আপনাকে আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করতে সাহায্য করতে পারে। কারণ আপনি আরও ভাল ভাবে জানেন যে অন্য ব্যক্তি আপনার কাছ থেকে কী আশা করছেন।
২. কথা বলার আগে চিন্তা করুন
আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করার সবচেয়ে সহজ উপায় হল চিন্তা করা এবং আপনার বার্তা সঠিকভাবে প্রকাশ করার জন্য ঠিকঠাক বাক্য গঠন করা।
আসলে আপনার বার্তা জানানোর আগে কিছুটা চিন্তা করা গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ এটি আপনাকে আপনার পয়েন্টগুলিকে আরও ভাল ভাবে সংগঠিত করার অনুমতি দেবে।
৩. তাড়াহুড়ো করবেন না
ধীর গতির এবং অবিচলিত যে কেউ জয়ী হবেনই; এটি যোগাযোগের সময়ও একেবারে সত্যি। কারণ আপনি যদি খুব দ্রুত কথা বলার চেষ্টা করেন, তবে আপনি গুরুত্বপূর্ণ তথ্য জানাতে মিস করতে পারেন।
আপনার যোগাযোগের দক্ষতা উন্নত করতে ধীর গতিতে কথাবার্তা বলুন। যাতে আপনি আপনার পয়েন্টগুলি একদম গুছিয়ে জানাতে পারেন। এবং রিসিভারও আপনার বার্তাটি পুরোপুরি বুঝতে করতে পারে।
কমিউনিকেশনের কিছু রুলস বা থিউরি আপনাকে জানতে হবে।
এই প্রশ্ন গুলোর উত্তর গুলো খুঁজে যাচাই করুন আপনার কমিউনিকেসন স্কিলস ঃ
১. আপনি কি কথা বলার সময় আত্মবিশ্বাসী থাকেন?
২. আপনি কি প্রস্তুতি নিয়ে ও যথাযথ পূর্বপরিকল্পনা করে যোগাযোগ করেন?
৩. আপনি কি একজন ভালো শ্রোতা অর্থাৎ যাঁর সঙ্গে কথা বলছেন, তাঁর কথা মন দিয়ে শোনেন কি না?
৪. আপনি কি যোগাযোগ করার সময় অন্যকে সহজেই বুঝিয়ে বলতে পারেন যে বিষয়ে আপনি যোগাযোগ করছেন?
৫. আপনি কি যোগাযোগ করার সময় অন্যের প্রতি শ্রদ্ধাবোধ ও সৌজন্যবোধ বজায় রেখে কথা বলেন?
৬. আপনি কি যোগাযোগের সময় প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত উপস্থাপন করেন?
৭. আপনি কি অপ্রয়োজনীয় কথা বাদ দিয়ে টু দ্যা পয়েন্টে কথা বলেন?
৮. কথা বলার সময় আপনি কি মুখের ভাব, বডি লেঙ্গুইজ, গলার স্বর, ইত্যাদি বিষয়ে সচেতন থাকেন?
৯. আপনি কি একজন ভালো শ্রোতা অর্থাৎ যাঁর সঙ্গে কথা বলছেন, তাঁর কথা মন দিয়ে শোনেন কি না?
১০. লিখিত যোগাযোগের ক্ষেত্রে আপনি কি বড় বড় প্যারাগ্রাফ না লিখে ছোট ছোট বাক্য ও বুলেট পয়েন্ট ব্যবহার করেন?
১০. আপনি কি পেশাদার নেটওয়ার্ক বা অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে কল করার আগে টেক্সট পাঠিয়ে অনুমতি নেন?
১১. কাউকে একবার কল করেছেন, তিনি হয়তো ব্যস্ততা বা অন্য কোন কারণে কল রিসিভ করতে পারছেন না, আপনি তাঁকে বার বার কল করে যাচ্ছেন? নাকি আর কল না করে একটা টেক্সট দিয়ে রাখবেন?
মিলিয়ে নিন আপনার সাথে…

ধন্যবাদ 

সভাপতি 

মরিয়ম কর্মজীবী সমবায় সমিতি লিমিটেড 

প্রকাশক

সদস্য লগইন

সর্বশেষ আর্টিকেল